মটু আর পাতলু
- শেখ মাফিজুল ইসলাম ২৭-০৪-২০২৪

শুনশান পরিপাটি
ফুরফুরি নগরে
আলো করে ঝলমল
কতো রূপ আহারে।

নাগরিক জীবনে
আছে কতো ঝামেলা
আছে চোর-ডাকাতও
আছে মিস পামেলা।

‘আইডিয়া ভাণ্ডার’
পাতলুর পাবে খোঁজ
পেট মোটা মটু আছে
তাকে পাবে হর-রোজ।

‘চা-ওয়ালার’ সামুচা
বুদ্ধির বাতি দেয়
পেট মোটা মটুটার
সামুচাটা চা-ই চায়।

পুলিশের লোক আছে
‘চিংগাম’ নাম তার
চোরদের সর্দার
‘জন’ বোঝে দাম তার।

চোরদের সর্দার
দুই সাথী আছে তার
চুরি করে ধরা খায়
মার খায় বহুবার।

মটু আর পাতলু
ঝামেলাতে পড়বেই
‘চিংগাম’ দারোগার
টনক তো নড়বেই।

পেট মোটা ডাক্তার
ইয়া বড় নাক তার
ইয়া বড় টাক তার
ঝাটকা নাম তার।

বুদ্ধির প্যাঁচ আটে
ঘাচিটারাম আসে রোজ
মটু আর পাতলুর
বুদ্ধির দেয় ডোজ।

বুদ্ধির ঢেকি আছে
মাথা মোটা বক্সার
অল্পেতে রেগে গেলে
মেরে করে ফ্যাক্সার।

মটু আর পাতলু
হরিহর আত্মা
ভুল করে মার খাই
তাড়া খাই কুত্তার।

বুদ্ধির কারসাজি
গিজগিজ মগজে
মটু আর পাতলু
হারে না তো সহজে।

মটু আর পাতলুর
কাণ্ডটা চলছে
খুব মজা খুব মজা
শিশুরাই বলছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।